জাতীয়

মেডিকেলে ছাত্রকে গুলি করা শিক্ষক বরখাস্ত

  প্রতিনিধি ৭ মার্চ ২০২৪ , ৩:৩৭:২৩ প্রিন্ট সংস্করণ

সিরাজগঞ্জ শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ছাত্র আরাফাত আমিন তমালকে গুলি করা সেই শিক্ষক ডা. রায়হান শরীফকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বুধবার রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব দুর-রে শাহওয়াজ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সাময়িক বরখাস্তের আদেশ দেওয়া হয়েছে।

এদিকে, আন্দোলনের প্রথম ধাপ সফল হওয়ায় শিক্ষার্থীরা ক্লাসে ফেরার ঘোষণা দেয়াড় পাশাপাশি মেডিকেল সনদ বাতিল ও সর্বোচ্চ শাস্তির দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। অন্যদিকে, শিক্ষক রায়হান শরীফ কলেজ জীবন থেকেই উগ্র মেজাজি।

কলেজ জীবনেও নানা অপকর্ম করেছে। শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে যোগদানের পর থেকেই শিক্ষক রায়হান শরীফ শিক্ষার্থীদের ভয়ভীতি প্রদর্শন, ছাত্রীদের উত্ত্যক্ত করা ও শ্রেণি কক্ষে পিস্তল প্রদর্শনসহ সব সময় অস্ত্র নিয়ে ঘুরে বেড়াতো বলেও নানা অভিযোগ উঠেছে। তার বাড়িটি ছোটখাট অস্ত্রের ভাণ্ডার হিসেবে গড়ে তুলেছিল।

কলেজ শিক্ষার্থীরা জানান, বুধবার আন্দোলন শুরুর পূর্বেই শিক্ষককে বরখাস্তের আদেশ দেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। দুপুরে কলেজ কর্তৃপক্ষ এবং শিক্ষার্থীদের জরুরি বৈঠক হয়। বৈঠকে কলেজ কর্তৃপক্ষ আন্দোলন বন্ধ রেখে ক্লাসে ফেরার আহ্বান জানান। আন্দোলনের প্রথম ধাপ সফল হওয়ায় আমরা (শিক্ষার্থীরা) ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছি। একই সাথে শিক্ষক রায়হান কবীরের মেডিকেল সনদ বাতিল ও সর্বোচ্চ শাস্তির দাবিতে লিফলেট বিতরণসহ শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেয়া হয়েছে।

শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজের অধ্যক্ষ আমিরুল ইসলাম চৌধুরি বলেন, রাষ্ট্রপতির আদেশক্রমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব দুর-রে শাহওয়াজ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে অভিযুক্ত শিক্ষক রায়হান শরীফকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রভাষক ডা. মো. রায়হান শরীফ (২১৩৮৯২) ফৌজদারি অপরাধে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হওয়ায় তাকে সাময়িক বরখাস্ত হলো।

সাময়িক বরাখাস্তকালীন তিনি বিধি মোতাবেক খোরপোশ ভাতাপ্রাপ্ত হবেন। এরপর বৈঠক করে শিক্ষার্থীদের বিষয়টি অবহিত করা হয়েছে। শিক্ষার্থীরাও ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছে। তিনি ভবিষ্যতে শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো গুরুত্বের সহকারে দেখা হওয়ার আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের দাবির সাথে সহমতও প্রকাশ করেছেন।

আরও খবর

Sponsered content