আন্তজার্তিক

‘আলোচনার যুগ শেষ’, পাকিস্তানকে কড়া বার্তা জয়শঙ্করের

  প্রতিনিধি ৩০ আগস্ট ২০২৪ , ২:১৪:০৬ প্রিন্ট সংস্করণ

পাকিস্তানকে কড়া বার্তা দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি স্পষ্ট জানিয়েছেন, আলোচনার যুগ শেষ হয়েছে। একই সঙ্গে তিনি মনে করিয়ে দেন, আলোচনা ও সন্ত্রাসবাদ কখনোই একসঙ্গে চলতে পারে না। এ ছাড়া শুক্রবার বই প্রকাশের এক অনুষ্ঠানে হাজির হয়ে জয়শঙ্কর জানান, পাকিস্তান নিয়ে কোনোভাবেই আর নরম পন্থা নেবে না ভারত।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পাকিস্তানের সঙ্গে নিরবচ্ছিন্ন আলোচনার যুগ শেষ। সব কর্মেরই ফল ভুগতে হবে।’ পাকিস্তান ও জঙ্গি দমন নিয়ে ভারতের অবস্থান স্পষ্ট করে তিনি আরো বলেন, ‘আমরা আর চুপ থাকব না। আমরা নিষ্ক্রিয় নই।

ইতিবাচক হোক বা নেতিবাচক, আমরা জবাব দেবই। কোনোভাবেই সমঝোতার পথে হাঁটব না।’জয়শঙ্কর জানান, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা নিয়ে যে উত্তেজনা শুরু হয়েছিল, তা এখন শেষ হয়েছে। এখন পাকিস্তানের সঙ্গে সম্পর্কের প্রসঙ্গ উঠছে।

তিনি বলেন, ‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ভালো করতে গিয়ে আমরা কখনোই সন্ত্রাসবাদকে উপেক্ষা করতে পারি না। পাকিস্তানে সন্ত্রাসবাদ শিল্পের পর্যায়ে পৌঁছেছে। ভারত কোনোভাবেই এ ধরনের হুমকি বরদাশত করবে না।’এখানেই থেমে থাকেননি জয়শঙ্কর। তিনি আরো বলেন, ‘পাকিস্তান বরাবর আন্তর্জাতিক সীমান্তে সন্ত্রাসমূলক কর্মকাণ্ড ঘটিয়ে ভারতকে আলোচনার টেবিলে বসানোর চেষ্টা করেছে।

কিন্তু সন্ত্রাসবাদ প্রসঙ্গে ভারত কখনোই আলোচনায় বসবে না।’

এদিন শুধু পাকিস্তান নয়, বাংলাদেশ নিয়েও মতামত প্রকাশ করেন জয়শঙ্কর। শেখ হাসিনা সরকারের পতন, নতুন সরকার গঠন ও বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে জয়শঙ্করকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘কোনো দেশ তাদের প্রতিবেশীদের নিয়ে চিন্তিত নয়? প্রতিবেশীদের সঙ্গে সমস্যা রয়েছেই। তবে প্রতিবেশী দেশে যে সরকারই ক্ষমতায় থাকবে, তাদের সঙ্গেই আমরা আলোচনা করব। সেটাই স্বাভাবিক।’

আরও খবর

Sponsered content