সারাদেশ

বার্লিনে স্বর্ণপদক জয়ী প্রতিবন্ধী স্বর্ণাকে এমপি ও ইউএনওর ফুলেল শুভেচ্ছা

  প্রতিনিধি ৮ জুলাই ২০২৩ , ২:৫১:৪৩ প্রিন্ট সংস্করণ

জার্মানির বার্লিনে স্বর্ণপদক জয় করেন ময়মনসিংহের বাক ও শ্রবণ প্রতিবন্ধী স্বর্ণা। বাংলাদেশ নারী ফুটবল দলের অধিনায়ক ও সেরা পারফরমার হিসেবে তার এ অর্জনে গর্বিত নান্দাইলবাসী।

দেশের জন্য সম্মান বয়ে আনায় ময়মনসিংহ-৯ নান্দাইল আসনের সংসদ সদস্য আলহাজ মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন শুক্রবার স্বর্ণার বাড়িতে গিয়ে তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এর আগে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ আবুল মনসুরসহ জনপ্রতিনিধিরা তাকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন।

সংসদ সদস্য ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ অর্থ প্রদানসহ স্বর্ণার বাড়ির যাওয়ার রাস্তা সংস্কার, সেমিপাকা ঘর নির্মাণ, সাবমার্সিবল টিউবওয়েল স্থাপন ও পরিবারকে বিভিন্ন সরকারি-সুযোগ সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন তারা।

সম্প্রতি জার্মানির বার্লিনে বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য অনুষ্ঠিত স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড সামার গেইমস-২০২৩ ফুটবল খেলায় দলের অধিনায়ক হিসেবে অংশ নেয় প্রতিবন্ধী স্বর্ণা। চূড়ান্ত পর্বের খেলায় ২-০ গোলে ইসরাইলকে হারিয়ে শিরোপা লাভ করে বাংলাদেশ নারী ফুটবল দল। স্বর্ণা আক্তার সেই ফুটবল দলের অধিনায়ক এবং সেরা পারফরমার হিসেবে স্বর্ণপদক অর্জন করেছে। ২৮ জুন দেশে ফিরে স্বর্ণা আক্তার তার গ্রামের বাড়িতে ছুটে যান।

জানা গেছে, স্বর্ণা আক্তার (১৪) নান্দাইল উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের বাঁশহাটি গ্রামের দরিদ্র কৃষক নুরু মিয়ার (৫৫) মেয়ে। জন্ম থেকেই স্বর্ণা বাক ও শ্রবণ প্রতিবন্ধী। সে নান্দাইল সদরে অবস্থিত সেবা ফাউন্ডেশন পরিচালিত সেবা বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থী। সে খেলাধুলা ছাড়াও ছবি আঁকায় পারদর্শী। তার এ সফলতার পেছনে সাহস জুগিয়েছে সেবা ফাউন্ডেশন।

বাবা নুরু মিয়া বলেন, আমার বোবা মাইয়াডা দেশের লাইগ্যা যে গৌরব নিয়া আইছে, তা আমার কাছেই খুব বড়। তার সোনার মেডেলডা রাখার জায়গা নাই আমার ঘরে। যদি কেউ নিয়া যায়? মা নাজমা আক্তার বলেন, আমার মেয়ে যে দেশের লাইগ্যা কিছু করছে এইডাই অনেক বড়।

ইউএনও আবুল মনসুর বলেন, স্বর্ণা আক্তারকে বার্লিনে যাওয়ার পাসপোর্টের ব্যবস্থা ছাড়াও সব ধরনের সহযোগিতা করেছিলেন কিন্তু তার দেশে ফিরে আসার খবর তাকে কেউ জানায়নি।

আনোয়ারুল আবেদীন খান তুহিন এমপি বলেন, স্বর্ণার এ সাফল্যে নান্দাইলের মানুষ তথা সারা দেশ গর্বিত। আগামীতে সে দেশের জন্য আরও সম্মান বয়ে আনবে। সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করছি।

আরও খবর

Sponsered content