আন্তজার্তিক

বিশ্বকাপে দল ঘোষণা, বাদ সাইফুদ্দিন, আছেন তাসকিন, তানজিম সাকিব’রা

  ক্রীড়া ডেস্ক ১৪ মে ২০২৪ , ১০:০৩:৪৬ প্রিন্ট সংস্করণ

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর ১৬ দিন আগে শেষ পর্যন্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ। চোটে থাকায় অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদের স্কোয়াডে থাকা নিয়ে জেগেছিল কিছুটা সংশয়। তবে তাকে রেখেই দল সাজিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তিনি থাকলেও সুযোগ হয়নি পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিনের। তার জায়গায় বিশ্বকাপের টিকেট পেয়েছেন আরেক পেস বোলিং অলরাউন্ডার তানজিম হাসান সাকিব।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। নাজমুল হোসেন শান্তর ডেপুটির দায়িত্ব পালন করবেন তাসকিন।

জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন নিশ্চিত করেন তাসকিনের চোটের বিষয়টি। তিনি আরও বলেছিলেন, কমপক্ষে ২-৩ সপ্তাহ লেগে যেতে পারে তাসকিনের সেরে উঠতে। ফলে চলতি মাসে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ তিনি মিসও করতে পারেন। তবে বাংলাদেশ দলের আশা, বিশ্বকাপ শুরুর আগেই ফিট হয়ে যাবেন তাসকিন। শেষ পর্যন্ত তার দলে থাকা বলে দিচ্ছে, চোট খুব গুরুতর নয়।

দলে আছেন চলতি বছর টি-টোয়েন্টির পাশাপাশি অন্য দুই ফরম্যাটেও রান খরার মধ্য দিয়ে যাওয়া লিটন দাস। অভিজ্ঞ এই ওপেনার সাম্প্রতিক সময়ে কোনোভাবেই যেন নিজেকে ফিরে পাচ্ছেন না, তিন ফরম্যাট মিলিয়ে ১০টির বেশি ইনিংস ধরে দেখা পাননি ফিফটির। ২০ ওভারের ক্রিকেটে রান করছেন একশরও কম স্ট্রাইক রেটে। সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে খেলেছিলেন প্রথম তিন ম্যাচ। দুটি ম্যাচে দুই ডিজিটে গেলেও ব্যাটিংয়ে জড়তা ছিল স্পষ্ট।

দলে জায়গা ধরে রেখেছেন জিম্বাবুয়ে সিরিজ দিয়েই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া তানজিদ হাসান তামিম। সিরিজে দুই ফিফটিতে ১২৩.০৭ স্ট্রাইক রেটে ১৬০ রান করেন এই বাঁহাতি ওপেনার। এর আগে গত বছর ওয়ানডে বিশ্বকাপেও বাংলাদেশ দলের সদস্য ছিলেন তানজিদ। এবার প্রথম খেলবেন ২০ ওভারের বিশ্বকাপে। তিনি ও লিটন ছাড়া স্কোয়াডের অন্য ওপেনার অভিজ্ঞ সৌম্য সরকার।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন তানজিম হাসান সাকিবও। তানজিদের মত তিনিও ওয়ানডে বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন। এখন পর্যন্ত চারটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৯.১৪ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ৩টি। স্কোয়াডে তাকে জায়গা করে দিতে বাদ পড়েছেন সাইফুদ্দিন। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে বল হাতে প্রথম ম্যাচে ভালো করলেও পরে আর ছন্দ ধরে রাখতে পারেননি তিনি। শেষ ম্যাচে চার ওভারে দেন ৫৫ রান।

ক্যারিয়ারে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন রিশাদ হোসেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের নিয়মিত সদস্য এই তরুণ লেগ স্পিনার। জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছেন সিরিজের সব ম্যাচেই। স্পিন বিভাগে তার সঙ্গী ডানহাতি স্পিনার শেখ মাহেদি হাসান ও বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম।

পেসারদের মধ্যে তাসকিন ও তানজিম সাকিবের সাথে আছেন দুই বাঁহাতি পেসার শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

লিটনের সাথে স্কোয়াডের আরেক উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে আছেন জাকের আলি অনিক। সব ফরম্যাট মিলিয়ে এটি তার প্রথম বিশ্বকাপ।

ট্রাভেল রিজার্ভ হিসেবে দলের সাথে বিশ্বকাপে যাবেন ব্যাটার আফিফ হোসেন ও পেসার হাসান মাহমুদ।

বিশ্বকাপে বাংলাদেশ আছে ‘ডি’ গ্রুপে। গ্রুপের অন্য চার দল দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও নেপাল। বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী ৭ জুন, প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী অনিক, শেখ মাহেদি হাসান, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, তানভির ইসলাম।

আরও খবর

Sponsered content