খেলাধুলা

বৃষ্টিতে ভেসে গেলে শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ, সুপার এইটে যেতে যা করতে হবে বাংলাদেশ কে

  প্রতিনিধি ১২ জুন ২০২৪ , ৭:০০:০৯ প্রিন্ট সংস্করণ

সাউথ আফ্রিকার পর বাংলাদেশের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে বিদায়ের কাছেই দাঁড়িয়ে ছিল শ্রীলঙ্কা। সুপার এইটে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখতে নেপালের বিপক্ষে জিততেই হতো ওয়ানিন্দু হাসারাঙ্গাদের। তবে এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে থাকা লঙ্কানদের ম্যাচে ভেসে গেল বেরসিক বৃষ্টিতে। নেপালের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করায় সেরা আটে যাওয়ার সম্ভাবনা আরও ক্ষীণ হলো শ্রীলঙ্কার।

নিজেদের প্রথম ম্যাচেই সাউথ আফ্রিকার বিপক্ষে মাত্র ৭৭ রানে গুটিয়ে গিয়েছিল শ্রীলঙ্কা। যার ফলে বড় ব্যবধানেই হারতে হয়েছে তাদের। বাংলাদেশের বিপক্ষে অবশ্য লড়াই করতে পেরেছিল তারা। যদিও মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও রিশাদের হোসেনের দারুণ বোলিংয়ের পর তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে জয় নিশ্চিত করে বাংলাদেশ।

টানা দুই হারের পর লঙ্কানদের বিদায় প্রায় খানিকটা নিশ্চিতই ছিল। তবে সমীকরণের খেলায় সেরা আটে যাওয়ার স্বপ্ন টিকিয়ে রাখতে নেপালকে হারাতেই হতো তাদের। অথচ এমন ম্যাচে টসই করা সম্ভব হয়নি। ফ্লোরিডার লডারহিলে হওয়ায় বজ্রবৃষ্টিতে ভেস্তে গেছে ম্যাচ। যদিও লঙ্কানরা সেখান থেকে একটি পয়েন্ট পেয়েছে। তিন ম্যাচ শেষে হাসারাঙ্গার দল টেবিলের সবার তলানিতে রয়েছে এক পয়েন্ট নিয়ে।

যদিও তাদের সুপার এইটে খেলার স্বপ্ন এখনও শেষ হয়ে যায়নি। তবে আছে অনেক যদি কিন্তু। বাংলাদেশ ও নেদারল্যান্ডসের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার আশা করতে হবে তাদের। বাংলাদেশকে হারতে হবে নেপালের কাছেও। এরপর সাউথ আফ্রিকার কাছে নেপাল হেরে গেলে ডাচদের বড় ব্যবধানে হারিয়ে সুপার এইটে যেতে পারবে শ্রীলঙ্কা। সেক্ষেত্রে কেবল রান রেট বেশি হলেই সম্ভব।

রান রেটের কারণে নেপালেরও নিচে থাকা লঙ্কানদের পাশাপাশি বাংলাদেশ, নেদারল্যান্ডস ও নেপালের পয়েন্ট হবে সমান তিন। এদিকে শ্রীলঙ্কার স্বপ্ন ক্ষীণ হওয়ার দিনে সুপার এইট নিশ্চিত করেছে সাউথ আফ্রিকা। নিজেদের প্রথম তিন ম্যাচে শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও বাংলাদেশকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপে সবার উপরে তারা।

যার ফলে সবার আগে সুপার এইটে উঠে গেছে এইডেন মার্করামের দল। এই গ্রুপে থাকা বাকি চার দলের মাঝে সুপার এইটে যাওয়ার সুযোগ পাবে। যেখানে সবচেয়ে বেশি সম্ভাবনা বেঁচে আছে দুই ম্যাচে ২ পয়েন্ট পাওয়া বাংলাদেশের। নিজেদের শেষ দুই ম্যাচের দুটিতে জিততে পারলে বাকিদের পেছনে ফেলে ‘ডি’ গ্রুপ থেকে সেরা আট নিশ্চিত করতে পারবে নাজমুল হোসেন শান্তর দল।