আন্তজার্তিক

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুকে অভিবাদন, তীব্র ক্ষোভ প্রিয়াঙ্কার

  প্রতিনিধি ২৭ জুলাই ২০২৪ , ৪:৪৫:০৯ প্রিন্ট সংস্করণ

গাজায় যুদ্ধের মাঝে ওয়াশিংটন সফরে এসে মার্কিন কংগ্রেসে ভাষণ দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। পৃথিবীজুড়ে যেখানে এ যুদ্ধ থামানোর জোর দাবি উঠছে, ঠিক সে সময় মার্কিন কংগ্রেসে বাহবা পেয়েছেন নেতানিয়াহু। এবার গাজা ইস্যুতে পশ্চিমা নীতি নিয়ে কঠোর সমোলাচনা করছেন ভারতের কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে সীমান্তে পেরিয়ে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরাইল। এ হামলায় এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩৯ হাজারের বেশি মানুষ। এদের বেশিরভাগই নারী ও শিশু।

শুক্রবার সামাজিকমাধ্যম এক্সে এক পোষ্টে প্রিয়াঙ্কা লিখেছেন, ‘বেসামরিক নাগরিক, মা, বাবা, ডাক্তার, নার্স, সাংবাদিক, শিক্ষক, লেখক, কবি, প্রবীণ নাগরিক এবং হাজার হাজার নিষ্পাপ শিশুদের পক্ষে স্রেফ কথা বলা এখন আর যথেষ্ট নয়। যারা ভয়াবহভাবে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। গাজায় এককথায় গণহত্যা চলছে।’

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক দপ্তর ওসিএইচের সূত্রমতে, গাজার বাসিন্দাদের ৯০ শতাংশ অন্তত একবার ও অনেকে ১০ বার পর্যন্ত বাস্তুচ্যূত হয়েছেন। গাজায় ইসরাইলের হামলাকে ‘গণহত্যা’ বলছেন প্রিয়াঙ্কা।

‘ইসরায়েলের যে সব নাগরিক ঘৃণা ও হিংসায় বিশ্বাস করেন না, প্রত্যেক চিন্তাশীল ব্যক্তি এবং পৃথিবীর সমস্ত সরকারের উচিত এই ভয়ঙ্কর গণহত্যামূলক কার্যকলাপের নিন্দা করা ও তাদের থামতে বাধ্য করা। তার বদলে ইসরাইলের প্রধানমন্ত্রীকে মার্কিন কংগ্রেসে অভিবাদন জানানো হচ্ছে।’

মধ্যস্থতাকারী দেশগুলোর যুদ্ধবিরতির প্রচেষ্টার মধ্যেও হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। নিষ্ঠুরতা থেকে রেহাই পাচ্ছে না নিরাপদ অঞ্চল হিসেবে বিবেচিত শরণার্থী শিবিরও। লাখ লাখ মানুষ বাস্ত্যুচ্যুত হয়ে ভয়াবহ মানবেতর জীবনযাপন করছে। আর এরমাঝে নেতানিয়াহুর ভাষণে মুহুর্মুহু করতালি দিয়েছে হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার মাইক জনসন ও রিপাবলিকান দলের সদস্যরা।

মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণে নেতানিয়াহু দাবি করেছেন, চলমান যুদ্ধ চলছে বর্বরতার সঙ্গে সভ্যতার। এর মাধ্যমে ফিলিস্তিনির জনগনকে ‘বর্বর’ বলেছেন তিনি। প্রিয়াঙ্কা তার এই বক্তব্য খন্ডন করে বলেছেন, আদতে নেতানিয়াহু এবং তার সরকারই বর্বর।

তিনি আরও লিখেছেন, ‘নেতানিয়াহু বলেছেন, এই যুদ্ধ বর্বরতার সঙ্গে সভ্যতার। উনি ঠিকই বলেছেন। তবে নেতানিয়াহু আর তার সরকারই বর্বর। আর ওদের সমর্থন করছে পশ্চিমা দুনিয়ার বেশিরভাগ অংশ। বরং নেতানিয়াহুকে আরও বেশি মদত দেওয়া হচ্ছে৷ এটা সত্যিই লজ্জার।’

আরও খবর

Sponsered content