পরবাস

মালয়েশিয়ার জহুর প্রদেশে দেওয়া হচ্ছে পাসপোর্ট ও কনস্যুলার সেবা

  প্রতিনিধি ৩০ মার্চ ২০২৪ , ৭:৩২:২৪ প্রিন্ট সংস্করণ

মালয়েশিয়ার জহুর প্রদেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের দেওয়া হচ্ছে পাসপোর্ট ও কনস্যুলার সেবা। মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসানের নির্দেশনায় শনিবার থেকে দুদিনব্যাপী জহুরবারু অগ্রণী রেমিট্যান্স হাউসে বাংলাদেশ হাইকমিশন প্রবাসীদের এ সেবা দেওয়া শুরু করেছে।

আগামীকাল রোববার মালয়েশিয়া সময় বিকাল সাড়ে ৩টা পর্যন্ত চলবে সেবা প্রদান। অনলাইনে আবেদনের পরিপ্রেক্ষিতে প্রবাসীদের হাতে তুলে দেওয়া হচ্ছে পাসপোর্ট। প্রথম দিনেই তিন শতাধিক পাসপোর্ট বিতরণ করা হয়।

পাসপোর্ট ও কনস্যুলার সেবা দিচ্ছেন দূতালয় প্রধান কাউন্সেলর রাজনৈতিক ফারহানা আহমেদ চৌধুরী, কাউন্সেলর (কনস্যুলার ) জিএম রাসেল রানা ও পাসপোর্ট ও ভিসা উইংয়ের কাউন্সেলর মিয়া মোহাম্মদ কেয়াম উদ্দিন।

এর আগে দূতালয় প্রধান কাউন্সেলর রাজনৈতিক ফারহানা আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক নোটিশে ৩০ ও ৩১ মার্চ জহুর বারুতে পাসপোর্ট ও কনস্যুলার সেবা দেওয়ার কথা জানানো হয়।
পাসপোর্ট নির্ধারিত স্থান থেকে সংগ্রহের জন্য https://appointment.bdhckl.gov.bd/other লিংকে গিয়ে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে হবে। অ্যাপয়েন্টমেন্ট ছাড়া পাসপোর্ট বিতরণ করা হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ ছাড়া পাসপোর্ট সেবার পাশাপাশি জোহর বারুতে ৩১ মার্চ পাসপোর্টের তথ্য সংশোধনী সংক্রান্ত পত্র, পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন চিঠিপত্র, পরিচিতিমূলকপত্র বা লেটার অব ইন্ট্রোডকিশন, পাসপোর্টের ফটোকপি সত্যায়ন, জন্মনিবন্ধন সনদ সত্যায়ন, ট্রান্সফার অব রেসিডেন্স বা দেশ ত্যাগের/পরিবর্তনের প্রত্যয়নপত্র, একাডেমিক সার্টিফিকেট বা শিক্ষা সনদ সত্যায়ন, ড্রাইভিং লাইসেন্সের সত্যায়ন এবং প্রত্যয়নপত্র, আম-মোক্তারনামা বা পাওয়ার অফ অ্যাটর্নি, পারিবারিক সম্পর্কিত পত্র বা রিলেশনশিপ লেটার, বৈবাহিক সনদ, নিকাহনামা এবং ডিভোর্স পেপার সত্যায়ন, মালয়েশিয়ান নাগরিক বিবাহের ক্ষেত্রে অবিবাহিত সনদ সত্যায়ন, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কপি সত্যায়ন, অন্যান্য কাগজপত্র সত্যায়ন (কনস্যুলার সেবা) দেওয়া হবে ।

এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সমস্ত রকমের কাগজপত্র ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে কনস্যুলার টিমের কাছে জমা করতে হবে বলে হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আরও খবর

Sponsered content