জাতীয়

রাজাকার স্লোগানে নেতৃত্ব দানকারীদের চিহ্নিত করা হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

  প্রতিনিধি ১৬ জুলাই ২০২৪ , ৮:৫৩:৪০ প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রীর বক্তব্য কি নিয়ে যারা রাজাকারের পক্ষে স্লোগানে নেতৃত্ব দিয়েছে তাদের চিহ্নিত করা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, যারা রাজাকারের পক্ষে স্লোগানে নেতৃত্ব দিয়েছে তাদের চিহ্নিত করা হচ্ছে। যারা রাজাকারের পক্ষে স্লোগান দিয়ে রাষ্ট্রবিরোধী অবস্থান নিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন সফর শেষে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করা হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন, কোটা বিষয়টি এখন বিচারাধীন, সরকারের পক্ষে এখন কিছু করার নেই। আদালত যে নির্দেশনা দিবে সরকার সে ধরণের ব্যবস্থা নিবে। এটি যারা বুঝে না তারা আদালত অবমাননা করছেন।

এই যে আন্দোলন করছে এটা আদালত অবমাননার সামিল উল্লেখ করে আওয়ামী লীগের এ যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, এটি সুপ্রিমকোর্ট এর প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখানো। দেশের সংবিধানের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন।

মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও নারীরা তাদের কোটা পুনর্বহালের দাবি জানাচ্ছে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অন্যদিকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সরকারের বিরুদ্ধে বক্তব্য। তোমাদের এই বক্তব্য তো সরকারের বিরুদ্ধে হতে পারে না এটা তো হাইকোর্টের রায়। হাইকোর্টে যখন একটা বিষয় বিচারাধীন থাকে তখন সরকারের তো কিছু করার থাকে না।

যারা রাজাকারের স্লোগানের পক্ষে নেতৃত্ব দিয়েছে তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না। তাদেরকে চিহ্নিত করতে হবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু ব্যক্তি বিশেষ যাদের সেখানে (আন্দোলনে) প্ল্যান্টেড করা হয়েছে তারা সাধারণ শিক্ষার্থীদের ভুল বুঝাচ্ছে। ভুল বুঝিয়ে, তাদের আবেগ অনুভূতি কে কাজে লাগিয়ে সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে স্লোগান দিচ্ছে, বক্তব্য দিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও অপপ্রচার চালাচ্ছে।

আওয়ামী লীগের নেতাকর্মীদের অনুরোধ জানিয়ে তিনি বলেন, নির্বাচন ভন্ডুল করার চেষ্টা ছিল। পরবর্তী সময়ে নির্বাচনের গ্রহনযোগ্যতা যেন না হয় সে অপচেষ্টা ছিল। এই দুই অপচেষ্টায় তারা ব্যর্থ হয়েছে। এই জন্য তারা কোটার মধ্যে ঢুকে। আর বিভিন্ন জায়গায় ঢুকে সরকারকে অস্থিতিশীল করার চেষ্টা করছে। আমরা ভোটের আগে রাজপথ পাহারা দিয়েছি, আমরা জয় লাভ করেছি। আমাদের ভয় পাবার কোন কারণ নেই।

আমাদেরকে দেশ পাহারা দিতে হবে উল্লেখ করে আওয়ামী লীগের এ যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, মুক্তিযুদ্ধের বিরুদ্ধের অপশক্তি দেশকে নিয়ে ষড়যন্ত্র নিয়ে লিপ্ত। তরুণদের বিভ্রান্ত করার চেষ্টা করছে। যারা মুক্তিযুদ্ধের চেতনায় আঘাত হানছে তাদের বিরুদ্ধে রাজপথে থাকতে হবে, দে্শ পাহারা দিতে হবে, ব্যবস্থা নিতে হবে।

আরও খবর

Sponsered content