সারাদেশ

শেরপুর জেলা কারাগার থেকে পালানো বন্দিদের আত্মসমর্পণে গণবিজ্ঞপ্তি

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২৪ , ২:২৯:৪৭ প্রিন্ট সংস্করণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে শেরপুর জেলা কারাগারে দুষ্কৃতকারীদের হামলার পরিপ্রেক্ষিতে কারাগার থেকে পলায়নকারী সব বন্দিদের আত্মসমর্পণের জন্য গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বুধবার ভারপ্রাপ্ত জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মনিরুল হাসান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী- পলায়নকারী সব বন্দিদের সংশ্লিষ্ট আদালতে অথবা থানায় অবিলম্বে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

৫ আগস্ট বিকালে শেরপুর জেলা কারাগারে দুষ্কৃতকারীদের হামলার পরিপ্রেক্ষিতে ৫১৮ বন্দি পালিয়ে যায়।

গত ৫ আগস্ট বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের খবর পেয়ে শেরপুর শহরে আনন্দ মিছিল শুরু হয়। এরপর বিকাল সাড়ে ৪টার দিকে জেলা কারাগারে হামলা চালায় দুষ্কৃতকারীরা। পরে কারাগারের প্রধান ফটক ভেঙে ভেতরে প্রবেশ করে ব্যাপক ভাঙচুর, লুটপাট চালায় ও অগ্নিসংযোগ করে।

এ সময় কারাগারে থাকা ৫১৮ জন বন্দি পালিয়ে যায়। বর্তমানে জেলা কারাগার ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বলে জেলা কারগার সূত্রে জানা গেছে।

শেরপুর জেলা কারাগারের জেল সুপার মোহাম্মদ হুমায়ুন কবীর খান বলেন, জেলা কারাগারের সংস্কার কাজ এখনো শুরু হয়নি। পালিয়ে যাওয়া বন্দিরা আত্মসমর্পণ করলে তাদের আপাতত ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগারে রাখার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া প্রতিদিন যেসব আসামি গ্রেফতার হচ্ছে তাদের জামালপুর জেলা কারাগারে রাখার সিদ্ধান্ত হয়েছে। শেরপুর জেলা কারাগার সংস্কার করে কার্যক্রম চালু করতে এক মাসের বেশি সময় লেগে যেতে পারে বলেও তিনি জানান।

আরও খবর

Sponsered content