জাতীয়

সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে মামলা করার পরামর্শ মানবাধিকার কমিশন পরিচালকের

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২৪ , ৩:৪৭:১৯ প্রিন্ট সংস্করণ

বৈষম্যবিরোধী আন্দোলনে হতাহতের ঘটনায় মামলা করার ক্ষেত্রে মনগড়া আসামি না দিয়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে মামলা করার পরামর্শ দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক (অভিযোগ ও তদন্ত) মো. আশরাফুল আলম।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার রাখালিয়াচালা গ্রামে বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত ইলিম হোসেনের বাড়ি পরিদর্শনের পর সাংবাদিকদের এসব কথা বলেন।

আশরাফুল আলম বলেন, যারা মারা গেছেন বা আহত হয়েছেন তাদের ব্যাপারে রাষ্ট্রীয়ভাবে সিদ্ধান্ত নিয়ে যারা এ ঘটনার সঙ্গে সম্পৃক্ত তাদের বিরুদ্ধে মামলা করতে হবে। অযথা মনগড়া আসামি দিয়ে, সাংবাদিকদের আসামি করে মামলা করলে সেই মামলায় তো ফলপ্রসূ কিছু পাওয়া যাবে বলে আমি মনে করি না।

কাজেই সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মামলা করতে হবে, যাতে ভিকটিমরা ন্যায়বিচার পায় এবং দোষীরাও শাস্তির আওতায় আসে।

তিনি আরও বলেন, মানবাধিকার কমিশনের পক্ষ থেকেও কমিটি করা হয়েছে। তথ্য বিশ্লেষণ করা হচ্ছে। বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত ও আহতদের ব্যাপারে আমরাও সুনির্দিষ্ট তথ্য উপস্থাপন করতে পারব। এর আগে কমিশনের পরিচালক ইলিম হোসেনের পরিবারের সঙ্গে কথা বলেন তিনি। শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সান্ত্বনা ও ন্যায়বিচারের আশ্বাস দেন।

এ সময় তদন্ত কমিটির সদস্য ও মানবাধিকার কমিশনের উপ-পরিচালক গাজী সালাউদ্দিন, উপ-পরিচালক এম রবিউল ইসলাম, উপ-পরিচালক সুস্মিতা পাইক ও কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইউশা রহমান, গাজীপুর জজ আদালতের আইনজীবী আসাদুল্লাহ বাদল ও আইনজীবী রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন। এ ছাড়া থানা–পুলিশ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইলিম হোসেন গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর আনসার প্রশিক্ষণ একাডেমিতে আনসার সদস্যের গুলিতে নিহত হয়েছেন বলে দাবি পরিবারের।

আরও খবর

Sponsered content