ধর্ম

হজের খরচ কমছে, জানালেন রিজওয়ানা হাসান

  প্রতিনিধি ৩০ আগস্ট ২০২৪ , ৬:৪৩:০৫ প্রিন্ট সংস্করণ

চলতি বছর হজের খরচ কমিয়ে যৌক্তিক পর্যায়েআনতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ শুরু করেছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। বৃহস্পতিবার (২৯ আগস্ট) প্রধান উপদেষ্টার ভবন যমুনায় উপদেষ্টা পরিষদের এক সভা শেষে এই তথ্য জানান তিনি।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমাদের হজ একটা বড় ব্যাপার, মুসলমানদের জন্য। কিন্তু হজের মতো পবিত্র কাজেও একটি সিন্ডিকেট দেখতে পাই। তারা কারসাজি করে হজের প্যাকেজ মূল্য বাড়িয়ে তোলে। হজের যে খরচ সেটি যাতে যৌক্তিক পর্যায়েকমিয়ে আনা যায় সেজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় কাজ শুরু করেছ। কত হতে পারে কত কমানো যেতে পারে সেই আলোচনা হয়। তবে বর্তমান প্যাকেজ যে অনেক বেশি, সেই প্যাকেজ কমিয়ে আনা সম্ভব। প্রাথমিক আলোচনা সেটি হয়েছে।

গত বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজের দুটি প্যাকেজ ঘোষণা করেছিল আওয়ামী লীগ সরকার। সরকারি প্যাকেজে সর্বনিম্ন ৫ লাখ ৭৯ হাজার টাকা এবং বেসরকারি প্যাকেজে সর্বনিম্ন প্রায় ৫ লাখ ৯০ হাজার টাকা নির্ধারণ করা হয়।

চলতি বছর হজের প্যাকেজ ঘোষণা করা না হলেও প্রাক নিবন্ধন প্রক্রিয়া চলছে। ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে চূড়ান্ত নিবন্ধন, চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

গত ২৬ আগস্ট ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছরের জন্য ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন। সৌদি সরকার আরও আগেই বাংলাদেশের জন্য এই কোটা ঘোষণা করেছে।

আরও খবর

Sponsered content