শিক্ষা-সাহিত্য

অনুমোদন পেল আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

  প্রতিনিধি ১৪ জুলাই ২০২৪ , ৩:৪৪:৫৭ প্রিন্ট সংস্করণ

জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামে দেশে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমতি দিয়েছে সরকার। এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হবে কুষ্টিয়ায়। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি ও কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু জাফর সিদ্দিকীর নামে এই বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে।

গত ৭ জুলাই শিক্ষা মন্ত্রণালয় ২২টি শর্তে এই বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে। বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নার্গিস আফরোজকে চিঠি দিয়ে তা জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়টিকে দেয়া শর্তের মধ্যে আছে সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। ন্যূনতম তিনটি অনুষদ এবং এসব অনুষদের অধীন কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের নামে সংরক্ষিত তহবিলে কমপক্ষে দেড় কোটি টাকা যেকোনো তফসিলি ব্যাংকে জমা থাকতে হবে।

প্রসঙ্গত, ১৯৯২ সাল থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন পর থেকে দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১১৫টিতে দাঁড়াচ্ছে। এর মধ্যে কয়েক বছর আগে থেকে কুষ্টিয়া শহরে ‘রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয়ের’ শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। নতুন করে জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে এ জেলায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা তিনটিতে দাঁড়াল।

আরও খবর

Sponsered content